করোনার প্রভাবে ক্ষতিগ্রস্ত অভিজাত মার্কেটের ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা, মেলেনি সরকারি সহযোগিতা

এমদাদুল হক সোহাগঃ
রমজানের এ সময়টিতে কুমিল্লা ইস্টার্ণ ইয়াকুব প্লাজার ব্যবসায়ীদের ব্যস্ততা থাকতো চোখে পড়ার মতো। পার্শ্ববর্তী দেশ ভারত, চীন ও থাইল্যান্ড গিয়ে কেনা অনেক ব্যবসায়ীর মালামাল কুরিয়ারে চলে আসতো মার্কেটে। প্রতিযোগিতা শুরু হতো কে কত ভিন্ন প্রকৃতির উৎকৃষ্ট পণ্যের সমাহার করতে পারেন। তাছাড়া, দেশের বিভিন্ন পাইকারী বাজার থেকেও দেশী ও বিদেশী পণ্য সংগ্রহের ব্যস্ততাতো থাকতোই। ব্রান্ডশপের ব্যবসায়ীদেরও একই রকম ব্যস্ততা থাকতো। বিশেষ করে রমজানকে কেন্দ্র করে ব্যবসা পরিচালনা করে থাকেন ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা। ইস্টার্ণ প্লাজায়ও তার ব্যতিক্রম না।

রমজানের ঈদকে কেন্দ্র করে ক্রেতা বিক্রেতা সবার মধ্যেই উৎসাহ উদ্দীপনা কাজ করে। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারী করোনা ভাইরাসের কারনে গত ২৫ মার্চ থেকে বন্ধ রয়েছে কুমিল্লা নগরীর ইস্টার্ন প্লাজা। এটি কুমিল্লা নগরীর প্রথম শীতাতপ নিয়ন্ত্রিত অভিজাত বিপনী কেন্দ্র। শুধু ইস্টার্ণ ইয়াকুব প্লাজা নয় কুমিল্লার অন্যান্য অভিজাত বিপনী কেন্দ্র যেমন ছাত্তার খান, খন্দকার হক টাওয়ার, ময়নামতি গোল্ডেন টাওয়ার, কিউ আর টাওয়ার, আড়ং সহ আরো ছোট বড় ব্র্যান্ডশপ।

ইতিমধ্যে পয়লা বৈশাখের ব্যবসা হয়নি কোন ব্যবসায়ীর। পহেলা বৈশাখের জন্য মজুত করা পণ্য সামগ্রী রয়ে গেছে অবিক্রিত। দীর্ঘ এক মাস ব্যবসা বন্ধ থাকায় ব্যবসায়ী ও কর্মচারীরা পড়েছেন বিপাকে। তাদের অনেকের সংসারেই দেখা দিয়েছে অনটন। অনেক ব্যবসায়ী দিতে পারেননি কর্মচারীদের বেতন। যদি রমজানে ব্যবসা প্রতিষ্ঠান না খোলা যায়, বা ঈদের বিক্রি করতে না পারেন তাহলে পথে বসতে হবে অনেক ব্যবসায়ীকে। বিশেষ করে যারা ব্যাংক লোন নিয়ে ব্যবসা করছেন তাদের ক্ষেত্রে করোনা অনেকটা বড় অভিশাপ হয়ে দাড়িয়েছে। কারণ রমজানের ব্যবসা থেকে আয় করা টাকা দিয়ে অনেকেই ব্যাংক লোন পরিশোধ করতেন।

ইস্টার্ন ইয়াকুব প্লাজার তৃতীয় তলার সুপ্ত প্রসাধনীর মালিক রেজবাউল হক রানা বলেন, দেশের এই পরিস্থিতিতে মালিক, ভাড়াটিয়া, ব্যবসায়ী, ব্যবসায়ী নেতৃবৃন্দের সবাই কে নমনীয় হতে হবে সবাই সবার বিষয় চিন্তা করতে হবে, কিভাবে আমরা এই পরিস্থিতি থেকে উত্তরণ করতে পারি। এবার আমাদের মতো ছোট ব্যবসায়ীরা সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হয়েছি। এই সময়টা ছিল আমাদের জন্য একটা গুরুত্বপূর্ণ সময়। সারাবছর সাধারণ ব্যবসায়ীরা অপেক্ষা করে এই রমজানে সময়টার জন্য।
ইস্টার্ণ ইয়াকুব প্লাজা দোকান মালিক সমিতির কার্যকরি পরিষদের সদস্য হাসান মোর্শেদ বলেন, মার্কেটের অনেক ব্যবসায়ী দোকানের আয় দিয়ে সংসার চালাতেন। করোনার কারনে সৃষ্ট মহামারিতে মার্কেট বন্ধ থাকায় সেসকল ব্যবসায়ীরা নাজুক অবস্থায় আছেন।

কুমিল্লা ইস্টার্ন ইয়াকুব প্লাজা দোকান মালিক সমিতির সভাপতি আলহাজ্ব মোঃ নুর আলম ভূঁইয়া বলেন, মহামারী করোনা ভাইরাসের কারণে ব্যবসায়ীদের যে দুর্যোগ সৃষ্টি হয়েছে তা সকলেরই মেনে নিতে হবে। এটা প্রাকৃতিক একটি দুর্যোগ।
ব্যবসায়ীরা নববর্ষ ও রমজানের ঈদকে সামনে রেখে সারা বছর ব্যবসা করে এবং পণ্য কিনে মজুদ করে। এবছর ব্যবসায়ীরা করোনা ভাইরাসের প্রভাবে মার্কেটগুলো বন্ধ থাকায় খুবই ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেক ক্ষুদ্র ব্যবসায়ী সংসার চালাতেই হিমশিম খাচ্ছেন। বিশেষ করে দোকানের যে সকল কর্মচারী রয়েছে তারা আরও বেশি দুর্দশাগ্রস্ত।

বাংলাদেশ দোকান মালিক ফেডারেশন কুমিল্লা জেলা শাখার সাধারণ সম্পাদক আতিক উল্লাহ খোকন বলেন, মার্কেট গুলো খুলে দেওয়ার জন্য আমরা সরকারের নিকট দাবী জানিয়ে ছিলাম। যদি মার্কেট না খোলা হয় সে ক্ষেত্রে ব্যবসায়ী এবং কর্মচারীদের সহযোগিতা করার জন্য সরকারের পক্ষ থেকে দ্রুত পদক্ষেপ গ্রহণ করার জন্য দোকান মালিক ফেডারেশনের পক্ষ থেকে আবেদন জানানো হয়েছিল। এখন পর্যন্ত ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী এবং কর্মচারীরা কোন সাহায্য সহযোগিতা পায়নি।

কবে মার্কেট বা বিপণিবিতানগুলো খোলা হবে সে বিষয়েও সুনির্দিষ্ট কোন সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি।
বর্তমানে বাংলাদেশের করোনা ভাইরাস প্রাদুর্ভাবে অভিজাত বিপণিবিতান ও দোকানপাট খোলা উচিত হবে কিনা এ প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্তমান প্রেক্ষাপটে উচিত হবে না। তবে যেহেতু এই সেক্টরে বিশাল একটি জনগোষ্ঠী সম্পৃক্ত সেজন্য ব্যবসায়ী এবং কর্মচারীদের আর্থিক সহযোগিতা করার জন্য সরকারের পক্ষ থেকে দ্রুত পদক্ষেপ গ্রহণ করা জরুরি।

বিশেষ করে, কর্মচারীদের সুনির্দিষ্ট তালিকা করে তাদের আর্থিক সহযোগিতা করার জন্য সরকারের নিকট জোর দাবি জানাচ্ছি। আমরা দোকান মালিক ফেডারেশন কুমিল্লা জেলা শাখার পক্ষ থেকে কমিল্লা-৬ আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আকম বাহাউদ্দিন বাহার এবং কুমিল্লার জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর এর নিকট আমাদের দাবি সম্বলিত স্মারকলিপি প্রদান করব।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
error: ধন্যবাদ!